1. online52bdtv@gmail.com : www52bdtv :
অক্টোবরের পূর্বাভাসে ভারি বর্ষণ, ঘূর্ণিঝড় - বায়ান্ন বিডি টিভি
শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০৪:২৩ অপরাহ্ন

অক্টোবরের পূর্বাভাসে ভারি বর্ষণ, ঘূর্ণিঝড়

৫২বিডি.টিভি
  • আপডেট সময় : সোমবার, ৩ অক্টোবর, ২০২২

এ বছর বর্ষা মৌসুমে বৃষ্টি কম হলেও অক্টোবরে এসে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাতের আভাস দিচ্ছে আবহাওয়া অধিদপ্তর; সেইসঙ্গে আছে ঘূর্ণিঝড়ের শঙ্কাও।

অক্টোবরের দীর্ঘমেয়াদি পূর্বাভাস জানিয়ে আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান বলেন, এ মাসে সামগ্রিকভাবে দেশের স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হতে পারে। এছাড়া এই মাসে একটি থেকে দুটি লঘুচাপও হতে পারে। যার একটি রূপ নিতে পারে ঘূর্ণিঝড়ের।

এছাড়া ভারি বর্ষণের কারণে দেশের উত্তরাঞ্চল, উত্তর পূর্বাঞ্চল ও দক্ষিণ পূর্বাঞ্চলীয় কিছু স্থানে স্বল্প মেয়াদী আকস্মিক বন্যার শঙ্কার কথাও রয়েছে দীর্ঘমেয়াদী পূর্বাভাসে।

এ মাসে দেশের উত্তর ও মধ্যাঞ্চলে দুই থেকে তিনদিন বিজলি চমকানোসহ মাঝারি ধরনের বজ্রঝড় হতে পারে। আর সারাদেশের বিভিন্ন জায়গায় বজ্রঝড়ের পূর্বাভাস রয়েছে তিন থেকে চার দিন।

অক্টোবর মাস আসার আগে থেকেই আকাশে মেঘের আনাগোণা বৃষ্টির আভাস দিয়েছিল। সোমবারও ঢাকাবাসীর দিন শুরু হয়েছে গুঁড়িগুঁড়ি বৃষ্টি মাথায় নিয়ে।

আগের দিন রোববারও সকালে ছিল বজ্রসহ বৃষ্টি। পরে রোদের দেখা মিললেও দিনের বেশিরভাগ সময় এবং সন্ধ্যা থেকে আবারও হালকা বৃষ্টি ঝরেছে শহরজুড়ে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, প্রকৃতির নিয়ম অনুযায়ী চলতি মাসের দ্বিতীয়ার্ধে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর (বর্ষা) বিদায় নেওয়া কথা রয়েছে। তাই এ সময় দিনরাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকতে পারে।

সাধারণত জুলাই ও অগাস্ট হল ভারি বর্ষণের মাস। কিন্তু ওই মাসগুলোতেও তেমন বৃষ্টি না হওয়ায় গরমে হাঁসফাঁস করেছে মানুষ। আবার সেপ্টেম্বরে এসে স্বাভাবিকের তুলনায় কিছুটা বেশি বৃষ্টিপাত হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান বলেন, সেপ্টেম্বরে স্বাভাবিকের চেয়ে ৩.৪% বেশি বৃষ্টিপাত রেকর্ড করেছেন তারা।

সেপ্টেম্বর মাসেও দুটি লঘুচাপ সৃষ্টি হয়েছিল। এর প্রভাবে কোথাও কোথাও অতিভারি বর্ষণ হয়েছে। আবার কয়েক বিভাগে মৃদু তাপপ্রবাহও বয়ে গেছে গতমাসে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ক্যাটাগরীর আরও খবর
© ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | ৫২বিডি.টিভি