খেলা ডেস্ক:

 

এগিয়ে আসছে বিশ্বকাপ। বিশ্বকাপ উপলক্ষে সব দল নিজেদের চূড়ান্ত স্কোয়াড নিয়ে চিন্তাভাবনা শুরু করে দিয়েছে। বিশ্বকাপে ভারতের স্কোয়াড কেমন হওয়া চাই, এ নিয়ে নিজের মতামত ব্যক্ত করেছেন সাবেক ভারত অধিনায়ক মোহাম্মদ আজহারউদ্দিন। আসুন দেখে নেওয়া যাক কে কে রয়েছে সে দলে!

বিশ্বকাপে নিজের দলের আদর্শ একাদশ কেমন হবে, এ নিয়ে ক্রিকেট বোর্ডগুলোর চিন্তার শেষ নেই। নিখুঁত একাদশ নির্বাচনের মাধ্যমে বিশ্বকাপ শিরোপা জয় করার দিকেই লক্ষ্য সবার। পিছিয়ে নেই সাবেক খেলোয়াড়েরাও। প্রায় প্রতিদিন কোনো না কোনো সাবেক খেলোয়াড় এ বিষয়ে মতামত দিচ্ছেন। সর্বশেষ সে তালিকায় নাম লেখালেন সাবেক ভারত অধিনায়ক মোহাম্মদ আজহারউদ্দিনও। তিনি নির্বাচন করেছেন তাঁর পছন্দের ভারত একাদশ।

ভারতের মূল একাদশ থেকে নিজের একাদশে খুব একটা পরিবর্তন আনেননি আজহার। যথারীতি ওপেনার হিসেবে রোহিত শর্মা ও শিখর ধাওয়ানকে রেখেছেন। তিন নম্বরে বিশ্বসেরা ব্যাটসম্যান ও দলের অধিনায়ক বিরাট কোহলি। তবে চার নম্বর জায়গায় কে খেলবেন, এ নিয়ে দেখা গেছে দ্বিধাবিভক্তি। কয়েক মাস ধরে চার নম্বরে কোনো ব্যাটসম্যানের কাছ থেকে প্রত্যাশামাফিক পারফরম্যান্স পায়নি ভারত। ঘুরেফিরে খেলিয়ে গেছে ঋষভ পন্ত, আম্বাতি রাইড়ু, বিজয় শংকর, দিনেশ কার্তিকদের। ভারতের কোচ রবি শাস্ত্রী ইঙ্গিত দিয়েছেন, তিন নম্বরে ঋষভ পন্তকে খেলিয়ে বিশ্বকাপে তিন থেকে চার নম্বরে নামানো হতে পারে অধিনায়ক কোহলিকে। শাস্ত্রীর এই বক্তব্যর সঙ্গে আবার দ্বিমত পোষণ করেছেন সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলী। কিন্তু আজহারের মত কী? চার নম্বরে বিশ্বকাপে কাকে দেখতে চান আজহার?

আজহারের ভোট গেছে ঋষভ পন্তের বক্সে। ঋষভকে তিনি চান বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে। কেননা, পাঁচ নম্বরে আজহারের পছন্দ পুরোনো যোদ্ধা, সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি, যে ধোনিকে আজহার উইকেটরক্ষকের ভূমিকায় দেখতে চান। উইকেটরক্ষকের জায়গায় নিদাহাস ট্রফি জয়ের নায়ক কার্তিককে চাননি আজহার।

এর পরের দুই জায়গায় আজহারের পছন্দ দুই অলরাউন্ডার। ছয় নম্বরে খেলবেন স্পিন অলরাউন্ডার কেদার যাদব, সাত নম্বরে পেস অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। বিজয় শংকর বা ক্রুনাল পান্ডিয়ার জায়গা হয়নি। পেস বোলিং বিভাগে আজহারের পছন্দ তিনজন। ইংলিশ কন্ডিশনে খেলতে হবে বলেই কিনা, স্পিনার কম নিয়ে দলে একজন অতিরিক্ত পেসার খেলানোর পক্ষে আজহার। আর সেই তিনজন হিসেবে আজহার দলে নিয়েছেন ভুবনেশ্বর কুমার, মোহাম্মদ শামি ও জসপ্রীত বুমরাকে। দলে জায়গা পাননি উমেশ যাদব বা খলিল আহমেদের কেউ। স্পিনার হিসেবে কাকে খেলাবেন? এই প্রশ্নে আজহার নিজেও নিশ্চিতভাবে কারওর নাম বলতে পারেননি। বাঁহাতি চায়নাম্যান কুলদীপ যাদব ও ডানহাতি লেগ স্পিনার যুঝবেন্দ্র চাহালের মধ্যে যেকোনো একজনকে চান তিনি। ফলে রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেল, ওয়াশিংটন সুন্দর প্রমুখ জায়গা পাননি।

বিসিসিআই আজহারের মতকে কতটুকু গুরুত্ব দিচ্ছে, সেটা দেখার জন্য অপেক্ষা করতে হবে বিশ্বকাপ পর্যন্ত!

সংবাদটি সম্পর্কে মন্তব্য করুনঃ

Facebook comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>