ভূমিমন্ত্রী বললেন
খাস জমি উদ্ধারকারী ডিসিকে পুরস্কৃত করা হবে
নিজস্ব প্রতিবেদক:


অবৈধ দখল থেকে সরকারি খাস জমি উদ্ধারে শিগগিরই গণমাধ্যমে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। তিনি বলেন, যেসব জেলা প্রশাসক বেশি খাস জমি উদ্ধার করতে পারবে তাদের মন্ত্রণালয়ের পক্ষ থেকে পুরস্কৃত করা হবে।
বুধবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে বাংলাদেশ ল্যান্ড স্ট্যাটাস রিপোর্ট ২০১৭’ বইয়ের মোড়ক উন্মোচন উপলক্ষে আয়োজিত সেমিনারে তিনি এসব কথা বলেন। অ্যাসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম অ্যান্ড ডেভেলপমেন্ট সেমিনারটির আয়োজন করে।

প্রতিবেদনমূলক বইটি মূলত ১২ জন বিশেষজ্ঞ এবং গবেষক পরিচালিত ১৪টি গবেষণাপত্রের সংকলন।

মন্ত্রী বলেন, ভূমিখাতের দুর্নীতি নির্মূলে তথ্যপ্রযুক্তির সহায়তা নিচ্ছে সরকার। এমনভাবে ভূমি ব্যবস্থাপনা সংস্কার করছি যেন সেবা গ্রহীতাদের ভূমি অফিসে যেতে না হয়। ভূমি অফিসে যত কম যেতে হবে দুর্নীতির পরিমাণ তত কম হবে। শতভাগ ডিজিটালাইজেশন হয়ে গেলে আমরা তা করতে পারব। এরইমধ্যে ৯০ শতাংশের বেশি খতিয়ান ভূমি অনলাইন প্ল্যাটফর্মে আপলোড করা হয়েছে। খুব দ্রুত শতভাগ খতিয়ান অনলাইনে আপলোড করা হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শফিক উজ জামান এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আইনুন নাহার প্যানেল আলোচনায় অংশ নেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এএলআরডির চেয়ারম্যান ও নিজেরা করি সংস্থার সমন্বয়ক খুশির কবির। এতে স্বাগত বক্তব্য রাখেন এএলআরডির নির্বাহী পরিচালক শামসুল হুদা।

সংবাদটি সম্পর্কে মন্তব্য করুনঃ

Facebook comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>