ফেনী প্রতিনিধি:
ফেনীর সোনাগাজীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফি হত্যা মামলার পূর্ণাঙ্গ রায়ের ডেথ রেফারেন্স (মৃত্যুদন্ডাদেশ) কপি হাইকোর্টের আপিল বিভাগে পাঠানো হয়েছে। আজ মঙ্গলবার দুপুরে ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল আদালত থেকে ২৩২৭ পৃষ্ঠার কপিটি (মামলা ও রায়ের ডকুমেন্ট) লাল কাপড়ে মুড়িয়ে হাইকোর্টের আপিল বিভাগের রেজিস্ট্রারের কাছে পাঠানো হয়।

ফেনী জজ আদালতের সরকার পক্ষের কৌশুলী পাবলিক প্রসিকিউটর (পিপি) হাফেজ আহমেদ জানান, আজ দুপুরে কড়া পুলিশী নিরাপত্তায় ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল আদালতের অফিস সহকারি শামসুদ্দিন চাঞ্চল্যকর নুসরাত জাহান রাফি হত্যা মামলার পূর্ণাঙ্গ রায়ের ডেথ রেফারেন্স (মৃত্যুদন্ডাদেশ) কপি নিয়ে ঢাকার উদ্দেশ্যে ফেনী আদালত ত্যাগ করেছেন। সন্ধ্যা নাগাদ ডেথ রেফারেন্স কপি হাইকোর্টের আপিল বিভাগের রেজিস্ট্রারের কাছে হস্তান্তর করা হবে বলে তিনি জানিয়েছেন।

বাদীপক্ষের আইনজীবী শাহজাহান সাজু বলেন, রায় ঘোষণার ৭ কার্যদিবসের মধ্যে আসামিদের মৃত্যুদন্ডাদেশের রায় অনুমোদনের জন্য মামলার নথি ফৌজদারি কার্যবিধির ৩৭৪ ধারা মোতাবেক ডেথ রেফারেন্স আকারে হাইকোর্টে পাঠানোর বিধান রয়েছে।

ফৌজদারি কার্যবিধির ৩৭৪ ধারায় বলা হয়েছে, দায়রা আদালত যখন মৃত্যুদন্ডাদেশ ঘোষণা করেন, তখন হাইকোর্ট বিভাগের কাছে কার্যক্রম পেশ করতে হবে এবং হাইকোর্ট বিভাগ অনুমোদন না করা পর্যন্ত দন্ড কার্যকর করা হবে না।

গত ২৪শে অক্টোবর বৃহস্পতিবার ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মামুনুর রশিদ চাঞ্চল্যকর নুসরাত জাহান রাফি হত্যা মামলায় ১৬ আসামির সবাইকে মৃত্যুদন্ড প্রদান করেন। একইসঙ্গে আসামিদের প্রত্যেককে এক লাখ টাকা করে জরিমানাও করা হয়। এই টাকা আদায় করে নুসরাতের পরিবারকে দেয়ার আদেশ দিয়েছেন আদালত।

মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামিরা হলেন- সোনাগাজী ইসলামিয়া ফাজিল (ডিগ্রী) মাদরাসার বহিস্কৃত অধ্যক্ষ এসএম সিরাজ উদ-দৌলা (৫৭), নুর উদ্দিন (২০), শাহাদাত হোসেন শামীম (২০), পৌর কাউন্সিলর ও সোনাগাজী পৌর আওয়ামী লীগের সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাকসুদ আলম ওরফে মোকসুদ কাউন্সিলর (৫০), সাইফুর রহমান মোহাম্মদ জোবায়ের (২১), জাবেদ হোসেন ওরফে সাখাওয়াত হোসেন (১৯), হাফেজ আব্দুল কাদের (২৫), আবছার উদ্দিন (৩৩), কামরুন নাহার মনি (১৯), উম্মে সুলতানা ওরফে পপি ওরফে সম্পা ওরফে চম্পা (১৯), আব্দুর রহিম শরীফ (২০), ইফতেখার উদ্দিন রানা (২২), ইমরান হোসেন ওরফে মামুন (২২), সোনাগাজী উপজেলা আওয়ামী লীগের সভাপতি (সদ্য সাবেক) ও মাদ্রাসার সাবেক সহ সভাপতি রুহুল আমিন (৫৫), মহিউদ্দিন শাকিল (২০) ও মোহাম্মদ শামীম (২০)।।

সংবাদটি সম্পর্কে মন্তব্য করুনঃ

Facebook comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>