আইসিসির নিষেধাজ্ঞার কবলে সাকিব, ভুল স্বীকার করায় এক বছরের শাস্তি কমানো হয়েছে।
ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির দুই বছরের নিষেধাজ্ঞার কবলে পড়েছেন বিশ্বসেরা আলরাউন্ডার ও বাংলাদেশের টেস্ট ও টি-টিয়েন্টি দলের অধিনায়ক সাকিব আল হাসান। ভারত সফরে যাওয়ার আগের দিন এ নিষেধাজ্ঞার কবলে পড়লেন সাকিব। নিষেধাজ্ঞা চলাকালে কোনো ধরনের ক্রিকেটে অংশগ্রহণ করতে পারবেন না সাকিব আল হাসান।

ম্যাচ পাতানোর অভিযোগ গোপন করায় সাকিব আইসিসির নিষেধাজ্ঞার কবলে পড়তে পারেন তা অনুমিতই ছিল। তবে, ঠিক ভারত সফরের আহ মুহূর্তে এ ঘোষণা এল।

তিনটি ম্যাচে এক ক্রিকেট জুয়াড়ির কাছ থেকে অনৈতিক প্রস্তাব পেয়েছিলেন সাকিব আল হাসান। সে প্রস্তাবে রাজি না হলেও নিয়মানুযায়ী আইসিসির দুর্নীতি দমন সংস্থা-আকসুকে খবরটি জানাননি সাকিব। তবে, ওই জুয়াড়ির কল ট্র্যাকিং করে বিষয়টি নিশ্চিত হয়ে কিছুদিন আগে সাকিব আল হাসানের সঙ্গে কথা বলে আকসুর প্রতিনিধি দল। সেখানে সাকিবও বিষয়টি স্বীকার করেন।

যে তিনটি অভিযোগ আইসিসির দুর্নীতি দমন ইউনিট-আকসুর পক্ষ থেকে সাকিবের বিরুদ্ধে করা হয়েছে তা হল:

আর্টিকেল ২.৪.৪: বাংলাদেশ, শ্রীলংকা ও জিম্বাবুয়ের মধ্যে ২০১৮ ত্রিদেশীয় সিরিজ বা আইপিএলে সাকিবের কাছে আসা অনৈতিক বা দুর্নীতির প্রস্তাব আকসুকে না জানানো

আর্টিকেল ২.৪.৪: সেই ত্রিদেশীয় সিরিজেই দ্বিতীয় দফায় অনৈতিক বা দুর্নীতির প্রস্তাব পাওয়ার পর আকসুকে না জানানো

আর্টিকেল ২.৪.৪: ২০১৮ আইপিএলে সানরাইজার্স-পাঞ্জাবের একটা ম্যাচে তৃতীয় দফায় অনৈতিক বা দুর্নীতির প্রস্তাব পেয়ে সেটা আকসুকে না জানানো।

তিন ক্ষেত্রেই সাকিব তার অপরাধ স্বীকার করে নিয়েছেন। আইসিসির দুর্নীতি দমমন কমিশনের শুনানিতেও অংশ নিতে হয়েছে তাকে। আপাতত সামনের বছরের ২৯শে অক্টোবর পর্যন্ত সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ থাকছেন তিনি। এ্ররপর আবার ফিরতে পারবেন মাঠে। তবে, ভবিষ্যতে এ ধরনের তথ্য গোপন করা বা আইসিসির নিয়মের বিরুদ্ধে কিছু করলে আরও এক বছরের জন্য নিষিদ্ধ হতে হবে তাকে।

সাকিবের ব্যাপারে অন্যদের চেয়ে বেশি কঠোর আইসিসি কারণ তিনি এ বিষয়ে ২৫টিরও বেশি প্রশিক্ষণে অংশ নেন। এদিকে, এ ব্যাপারে বাংলাদেশ ক্রিকেট বোর্ড বলছে সাকিব চাইলে সহযোগিতায় প্রস্তুত আছে তারা।

ভারত সফরের ঠিক আগ মুহূর্তে ক্রিকেটারদের আন্দোলন। ভারত সফরের আগে ব্যক্তিগত কারণ দেখিয়ে তামিমের সরে যাওয়া। বিসিবি থেকে সাকিব আল হাসানকে কারণ দর্শানোর নোটিশ। নানা বিষয় নিয়ে গত কয়েকদিন ধরেই উত্তাল ক্রিকেটপাড়া। এই সফরে সাকিবের যাওয়া না যাওয়া নিয়ে যখন আলোচনা তুঙ্গে ঠিক তখন দেশের ক্রিকেট ভক্তদের জন্য এসেছে নতুন দুঃসংবাদ।

সংবাদটি সম্পর্কে মন্তব্য করুনঃ

Facebook comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>