সজিব শর্মা::গতকাল(৬ অক্টোবর) বুধবার মহালয়ার মধ্যে দিয়ে ভোরে কৈলাস থেকে ধরণীতে আগমন ঘটেছে মহিসাশুর নাশিনী দেবী দুর্গার।শ্রী শ্রী চণ্ডীপাঠের মধ্য দিয়ে শুরু হয় দেবী দূর্গার আবাহন। রোদের ঝিলিক শরৎ আকাশ, শিউলি ফুলের গন্ধ মা আসছে ঘরে এবার দরজা কেন বন্ধ পূজো এল তাইতো আবার বাজনা বাজায় ঢাকি পূজো আসতে আর মাত্র কয়েকটা দিন বাকি।

এবার দেবী ঘোটকে আগমন ও দেবীর দোলায় গমন।

আগামী ১১ অক্টোবর ষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হবে শারদীয় দূর্গা পুজা। শারদীয় দূর্গা পুজাকে কেন্দ্র করে জগন্নাথপুরে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। রঙ তুলির আঁচড়ে সজ্জিত করা হচ্ছে দেবী দূর্গাকে।রঙ তুলির কারুকার্যে ব্যস্ত সময় পার কছেন মৃৎ শিল্পীরা।

জগন্নাথপুরের জনপ্রিয় মৃৎ শিল্পী নিতাই সূএধর মোবাইল:১৭৩৫৫৫৫৪৫৯ শ্রী শ্রী তাঁরা শিল্পালয়,জগন্নাথপুর বাসুদেব বাড়ী এর প্রতিমা তৈরির কাজ দেখতে গিয়ে দেখা যায় দেবী দূর্গার প্রতিমায় রঙের প্রলেপ বসানো হচ্ছে। দেবীকে রাঙানো হচ্ছে কল্পনার সাজে। জগন্নাথপুর উপজেলার বেশির ভাগ প্রতিমাই নির্মাণ করা হয় এখানে।

নিতাই সূএধর জানান, গতবারের তুলনায় এবার অর্ডার বেশি।

তিনি বলেন, ‘করোনার পরিস্থিতির কারণে গত বছর পূজায় কোনো উৎসবের আমেজ ছিল না। তবে এবার ভালোই অর্ডার পেয়েছি।

তিনি আরও বলেন ‘কেবল টাকা রোজগারের জন্য নয়, ভালোবাসা ও শ্রদ্ধা থেকেও আমি এই কাজ করি। প্রতিমা নির্মাণের সময়ও চেষ্টা করি যাতে আমার তৈরি প্রতিমা দেখে মানুষের মনে শ্রদ্ধা ও ভক্তি জাগে।

শারদীয় দূর্গা পূজা ১১ অক্টোবর ষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হয়ে ১৫ অক্টোবর দশমী তিথিতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, জগন্নাথপুরে বড় পরিসরে পূজা উদযাপন হলেও করোনাভাইরাসের কারণে এবারও পূজায় কিছু বিধিনিষেধ থাকবে বলে জানিয়েছে পূজা উদযাপন পরিষদ। মাস্ক ছাড়া কেউ প্রবেশ করতে পারবেন না। মণ্ডপে বসে প্রসাদও খাওয়া যাবে না। ধর্মীয় ভাবগম্ভীর মধ্যে দিয়ে জগন্নাথপুরজুড়ে অনুষ্ঠিত হবে শারদীয় দূর্গাপূজা।

এদিকে দূর্গাপূজার আয়োজনকে নির্বিঘ্নে করতে সবধরণের প্রস্তুতি নেয়ার কথা জানিয়েছে পুজা উৎযাপন পরিষদ। মণ্ডপগুলোতে তিন স্তরের নিরাপত্তা থাকবে। পুলিশের পাশাপাশি আনসার সদস্যরাও সার্বক্ষণিক দায়িত্বে থাকবেন। অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর কড়া নজরদারি থাকবে।

সংবাদটি সম্পর্কে মন্তব্য করুনঃ

Facebook comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>